• You MUST read the Linktaka Rules before making your first post otherwise you may get permanent warning points or a permanent Ban.

    Our resources on Linktaka Forum are AUTHENTIC and SAFE. This Website also help students for all types of Competitive Exams and studies. Our mission is all the subject information reach to students through Internet. All resources are double checked by our experts. We hope you enjoy our service as much as we enjoy offering them to you "Enjoy your presence on Linktaka".

PostBot 

New member
Staff member
Bot
Jan 1, 2024
13
1
2
LT Coin
0
জীবনের প্রথম পরীক্ষা বড় পরীক্ষা হিসাবে বোর্ডের বাংলা প্রথম পত্র তোমরা দেবে। যদিও বাংলা আমাদের মাতৃভাষা তাই এখানে খুব একটা অসুবিধা থাকার কথা না। প্রতিটা প্রশ্নের উত্তর তোমরা নিজের ভাষায় গুছিয়ে লিখলে ভালো নম্বর পাবে। এই মাধ্যমিক বাংলা সাজেশানটি সিলেবাস অনুযায়ী তৈরী করা হয়েছে।

কোন থেকে বেশি গুরুত্বপূর্ণ প্রশ্ন আসা সম্ভাবনা রয়েছে, তারই সঙ্গে , সাজেশন তোমরা পেয়ে যাবে। মাধ্যমিকের নম্বর বিভাজন মাথায় রেখে তৈরী করা হয়েছে। যাঁরা মাধ্যমিক পরীক্ষা দেবে তারা এই বাংলা সাজেশন পেয়ে উপকৃত হবে।

Linktaka-এর তরফ থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার জন্য বাংলা সাজেশন তৈরী করা হয়েছে। সাজেশনের মধ্যে থাকা প্রশ্নগুলো মাধ্যমিক এ আসতে পারে।

Madhyamik Bangla Suggestion 2025: মাধ্যমিক বাংলা সাজেশান (গল্প, কবিতা, প্রবন্ধ, নাটক, কোনি, সংলাপ/প্রতিবেদন ও প্রবন্ধ রচনা)


ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে নিচে অধ্যায় ভিত্তিক গুরুত্বপূর্ণ শেষ মুহূর্তের সাজেশন প্রশ্নগুলি দেওয়া হল – রয়েছে গল্প, কবিতা, প্রবন্ধ এবং নাটক!

মাধ্যমিক বাংলা গল্প সাজেশন

জ্ঞানচক্ষু (গল্প)

  1. “তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে।”-তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো। এরপর সে কি করেছিল?
  2. “তপনের হাত আছে, চোখও আছে” – কোন ব্যাপারে এই উক্তি করা হয়েছে? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
  3. “নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের” –লাইনটির তাৎপর্য ব্যাখ্যা কর।
  4. “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে।” – এই লাইনটির তাৎপর্য ব্যাখ্যা কর।
  5. ‘তপন কৃতার্থ হয়ে বসে বসে দিন গেলে’- কী কারণে তপন দিন গুণছিল? তার দিন গোনার ফল কী হয়েছিল?

অদল বদল (গল্প)

  1. “পাড়া-পড়শি মায়ের দল পাঠানের গল্প শোনার জন্য ঘিরে দাঁড়াল।”-কার, কোন্ গল্প শোনার জন্য পাড়া পড়শি মায়ের দল ঘিরে দাঁড়িয়েছিল? গল্পটি সংক্ষেপে লেখো।
  2. পান্নালাল প্যাটেলের লেখা ‘অদল বদল’ গল্প অবলম্বনে ইসাব/অমৃত -এর চরিত্র বিশ্লেষণ করো।
  3. ‘অদল বদল’ গল্পটির নামকরণের সার্থকতা বিচার করো।
  4. “এতে দুজনেরই ভয় কেটে গেল।” –কারা, কেন ভয় পেয়েছিল? কিভাবে তারা ভয় থেকে মুক্তি পেল?
  5. ‘অদল বদল’ গল্পে হিন্দু মুসলিম পারস্পরিক সম্প্রীতির যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় বর্ণনা করো।

মাধ্যমিক বাংলা কবিতা সাজেশন

আফ্রিকা (কবিতা)

  1. “হায় ছায়াবৃতা”-‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।
  2. “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।”-‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? তার ‘অপমানিত ইতিহাসে’র সংক্ষিপ্ত পরিচয় দাও।
  3. “সভ্যের বর্বর লোেভ…”-সভ্যের বর্বর লোভের যে-ছবি আফ্রিকা কবিতায় ফুটে উঠেছে, তা নিজের ভাষায় লেখো।
  4. “এসো যুগান্তের কবি”-কবি রবীন্দ্রনাথ কেন ‘যুগান্তের কবিকে’ আহ্বান করেছেন? যুগান্তের কবি কোন্ পরিস্থিতিতে এসে কী করবেন?
  5. ‘আফ্রিকা’ কবিতায় কবি আফ্রিকা মহাদেশের জন্মের যে বর্ণনা দিয়েছেন, তা নিজের ভাষায় লেখো। আফ্রিকা কীভাবে বন্দি হল তা আলোচনা করো।

অভিষেক (কবিতা)
  1. “নমি পুত্র পিতার চরণে, করজোড়ে কহিলা”- পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্যাংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
  2. “অভিষেক করিলা কুমারে।”-‘কুমার’ কে? পাঠ্য কবিতা অবলম্বনে কুমারের চরিত্র আলোচনা করো।
  3. “সাজিলা রথীন্দ্রর্ষভ বীর-আভরণে” –এই সজ্জার বর্ণনায় কবি যে দুটি পৌরাণিক প্রসঙ্গের উল্লেখ করেছেন সেগুলির বর্ণনা দাও।
  4. “বিদায় এবে দেহ, বিধুমুখী।” ‐ বিধুমুখী কাকে বলা হয়েছে? তিনি বক্তাকে কী বলেছিলেন? প্রত্যুত্তরে বক্তা কী বলেছিলেন?
  5. “আলিঙ্গি কুমারে, চুম্বি শিরঃ, মৃদুস্বরে/উত্তর করিলা তবে স্বর্ণ-লঙ্কাপতি” – কে, কাকে আলিঙ্গন করেছে? আলিঙ্গন করে বক্তা যা বলেছেন তা নিজের ভাষায় লেখো।
অস্ত্রের বিরুদ্ধে গান (কবিতা)
  1. “অস্ত্রের বিরুদ্ধে গান”-কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখো।
  2. জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’-কবিতায় কবির যে যুদ্ধবিরোধী মনোভাবের পরিচয় পাওয়া যায় তার বর্ণনা দাও। [ME – 23]
  3. ‘তোমায় নিয়ে বেড়াবে গান/নদীতে, দেশগাঁয়ে’ —কার কোন্ কবিতার অংশ? প্রসঙ্গ উল্লেখ করে বক্তব্যটির তাৎপর্য বুঝিয়ে দাও।
  4. ‘গান দাঁড়াল ঋষিবালক / মাথায় গোঁজা ময়ূরপালক’— গানকে ঋষিবালকের সঙ্গে তুলনা করা হয়েছে কেন? ঋষিবালক রূপে গান কোন্ ভূমিকা পালন করবে?
  5. কবি জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় যুদ্ধবিরোধী মনোভাবের যে প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় বিবৃত করো।
  6. ‘হাত নাড়িয়ে বুলেট তাড়াই/গানের বর্ম আজ পরেছি গায়ে’—‘হাত নাড়িয়ে বুলেট তাড়াই’ কথাটির অর্থ কী? ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’ কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো।
প্রলয়োল্লাস (কবিতা)
  1. ‘তোরা সব জয়ধ্বনি কর।” -কবির এই কথা বলার কারণ সংক্ষেপে লেখো।
  2. ‘প্রলয়োল্লাস’ কবিতায় একদিকে ধ্বংসের চিত্র আঁকা হয়েছে, আবার অন্যদিকে নতুন আশার বাণী ধ্বনিত হয়েছে প্রসঙ্গটি কবিতা অবলম্বনে লেখো।
  3. ‘অন্ধ কারার বন্ধ কূপে’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেইসঙ্গে “দেবতা বাঁধা যজ্ঞ-যুপে/পাষাণ-স্তূপে!”-বলার কারণ বিশ্লেষণ করো।
  4. ‘প্রলয়োল্লাস’ কবিতায় প্রলয় কীভাবে উল্লাসের কারণ হয়ে উঠেছে, তা সংক্ষেপে বর্ণনা করো। অথবা, ‘প্রলয়োল্লাস’ কবিতায় কবি কাজী নজরুল ইসলাম ভয়ংকরের আগমনের যে-বর্ণনা দিয়েছেন, তা নিজের ভাষায় লেখো।
অসুখী একজন (কবিতা)
  1. “যেখানে ছিল শহর সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।”-‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো।
  2. “তারপর যুদ্ধ এল”-পাঠ্য কবিতায় কবি যুদ্ধের যে-আশ্চর্য করুণ ও মর্মস্পর্শী ছবি এঁকেছেন, তা নিজের ভাষায় লেখো।
  3. “শিশু আর বাড়িরা খুন হলো।/সেই মেয়েটির মৃত্যু হলো না।”-মেয়েটি কে? তাঁর মৃত্যু না-হওয়ার কারণ কী? কী কারণে শিশু ও বাড়িরা খুন হল?
  4. ‘অসুখী একজন’ কবিতায় কবি অসুখী জীবনের অসুখ কীভাবে প্রকাশ করেছেন, তা দৃষ্টান্ত-সহ আলোচনা করো।
  5. “আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।”-অপেক্ষমান এই নারীর মধ্যে দিয়ে কবি মানবীয় ভালোবাসার যে-রূপটিকে ফুটিয়ে তুলেছেন, তা পাঠ্য কবিতা অবলম্বনে আলোচনা করো।
মাধ্যমিক বাংলা প্রবন্ধ সাজেশন

প্রবন্ধ [হারিয়ে যাওয়া কালি কলম]
  1. ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।
  2. “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।”-‘সবই’-র পরিচয় দাও।’ উল্লেখিত বিষয়টি কীভাবে আজ ‘অবলুপ্তির পথে’ আলোচনা করো।
  3. “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।”-কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন?
  4. “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা।”-বক্তার আসল নাম কী? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো।
  5. “তাই দিয়ে আমাদের প্রথম লেখালেখি”-লেখকের প্রথম লেখালেখির আয়োজনের পরিচয় দাও || “তাই কেটে কাগজের মতো সাইজ করে নিয়ে আমরা তাতে ‘হোম-টাস্ক’ করতাম।” কীসে ‘হোম-টাস্ক’ করা হত? ‘হোম-টাস্ক’ করার সম্পূর্ণ বিবরণ দাও।
প্রবন্ধ [বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা]
  1. ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য প্রকাশ করেছেন, তা আলোচনা করো।
  2. “পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য।”-লেখকের এমন মন্তব্যের কারণ কী?
  3. বাংলা বিজ্ঞান বিষয়ক গ্রন্থের পাঠকদের লেখক যে দুটি শ্রেণিতে ভাগ করেছেন, তাদের পরিচয় দাও।
মাধ্যমিক বাংলা নাটক সাজেশন [সিরাজদ্দৌলা]
  1. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্রবৈশিষ্ট্য আলোচনা করো।
  2. “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা”-কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? এ কথা বলার কারণ কী? || “এই মুহূর্তে তুমি আমার দরবার ত্যাগ করো।”-বক্তা কাকে দরবার ত্যাগ করতে বলেছেন? তাকে দরবার ত্যাগ করতে বলার কারণ কী? ***
  3. “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়-মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।” – কাদের উদ্দেশ্য করে এ কথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্যে দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? || “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না।”-কাদের উদ্দেশে এ কথা বলা হয়েছে? কোন্ দুর্দিনের জন্য তাঁর এই আবেদন? ***
  4. ‘বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা, তার শ্যামল প্রান্তরে আজ রক্তের আলপনা”- বক্তা কে? কোন্ দুর্যোগের কথা বলা হয়েছে? || “বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, সর্বরকমে আমাকে সাহায্য করুন।”-সিরাজ কাদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছিলেন? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন? ***
  5. “মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন।”-কে, কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল?
  6. “ওখানে কী দেখচ মূর্খ, বিবেকের দিকে চেয়ে দ্যাখো!”-বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তির প্রতি বক্তার কী মনোভাব লক্ষ করা যায়?
  7. “এইবার হয় তো শেষ যুদ্ধ!”-কোন্ যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে ‘শেষ যুদ্ধ’ বলেছেন কেন?
  8. “দরবার ত্যাগ করতে আমরা বাধ্য হচ্ছি জাঁহাপনা।”-বক্তা কে? তাঁরা কেন দরবার ত্যাগ করতে চান?
  9. “ওকে ওর প্রাসাদে পাঠিয়ে দিন জাঁহাপনা। ওর সঙ্গে থাকতে আমার ভয় হয়।”-বক্তা কে? তার এরকম ভয় হওয়ার কারণ।
(Madhyamik Koni Bangla Questions) সহায়ক পাঠ সাজেশন বড় প্রশ্ন
  1. কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
  2. “জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছ আমার কাছে”-কোনির এই অভিমানের কারণ কী? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করো।
  3. ‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহের চরিত্র সংক্ষেপে আলোচনা করো || “ইচ্ছে থাকলেও ওকে সাঁতার শেখাবার সামর্থ্য আমার নেই।”-কে বলেছিল? তার পরিচয় সংক্ষেপে উল্লেখ করো।
  4. “ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি”-বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো || ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসেবে কাজ করেছিল, সে-সম্পর্কে আলোচনা করো।
  5. “আপনি আমার থেকে চার হাজার গুণ বড়োলোক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজে শরীরটাকে চাকর বানাতে পারবেন না।”-বক্তা কাকে, কেন এ কথা বলেছিলেন? || “বিষ্টু ধরের বিরক্তির কারণ হাত পনেরো দূরের একটা লোক।”-বিষ্টু ধরের সংক্ষিপ্ত পরিচয় দিয়ে তার বিরক্তির কারণ উল্লেখ করো || “খাওয়ায় আমার লোভ নেই। ডায়েটিং করি।”-বক্তা কে? তার ডায়েটিং-এর পরিচয় দাও।
  6. “এটা বুকের মধ্যে পুষে রাখুক।”-কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা?
  7. ‘কোনি’ উপন্যাসের কাহিনি অবলম্বনে স্বামীর যোগ্য সহধর্মিণীরূপে লীলাবতীর পরিচয় দাও।
  8. “ফাইট কোনি, ফাইট”-সাধারণ সাঁতারু থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠতে গিয়ে কোনিকে কী ধরনের ‘ফাইট’ করতে হয়েছিল, নিজের ভাষায় লেখো।
  9. “ক্ষিদ্দা, এবার আমরা কী খাব?”-বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন?
  10. চিড়িয়াখানায় কোনিকে নিয়ে বেড়াতে গিয়ে কী ঘটেছিল? এই ঘটনা থেকে ক্ষিতীশের কী মনে হয়েছিল?
মাধ্যমিক বাংলা নির্মিতি সাজেশন [প্রবন্ধ রচনা, প্রতিবেদন রচনা, সংলাপ রচনা]

প্রবন্ধ রচনা (১০ নম্বর)

প্রবন্ধ রচনার ক্ষেত্রে চারটে দেওয়া থাকবে তোমাদের যেকোনো একটি করতে হবে। এক্ষেত্রে এটা একটু সময় নিয়ে তোমাদের লিখতে হবে। যেহেতু দশ নম্বর রয়েছে তাই ভূমিকা, উপসংহার এবং তার সমসাময়িক যে সকল পয়েন্টস গুলো হতে পারে সেগুলো পয়েন্টস বা আন্ডারলাইন ছক টেবিল ব্যবহার করে লেখার চেষ্টা করবে তাহলে ভালো নম্বর তোমরা কিন্তু পাবে।
  1. বাংলার উৎসব ***
  2. দৈনন্দিন জীবনে বিজ্ঞান | বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ | বিজ্ঞানের ভালো মন্দ **
  3. পরিবেশ দূষণ প্রতিকারের ছাত্র সমাজ | পরিবেশ রক্ষায় ছাত্র সমাজ ***
  4. চরিত্র গঠনে | ছাত্র জীবনের খেলাধুলার ভূমিকা ***
সংলাপ রচনা (৫ নম্বর)

দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ করো।
  1. ইন্টারনেটের ভালো-মন্দ
  2. বৃক্ষরোপণের উপযোগিতা
  3. জল সংরক্ষণ
  4. সোশ্যাল মিডিয়ার ভালো-মন্দ
প্রতিবেদন রচনা করো (৫ নম্বর)
  1. পথ নিরাপত্তা
  2. অরণ্য সপ্তাহ পালন
  3. দ্রব্যমূল্য বৃদ্ধি
  4. বন্যা পরিস্থিতি
  5. স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠান
 

Latest resources

AdBlock Detected

We get it, advertisements are annoying!

Sure, ad-blocking software does a great job at blocking ads, but it also blocks useful features of our website. For the best site experience please disable your AdBlocker.

I've Disabled AdBlock