Class 10 Bengali Second Unit Test Suggestion 2024 | দশম শ্রেণীর দ্বিতীয় ইউনিট টেস্টের বাংলা প্রশ্নপত্র
Class 10 Bengali Second Unit Test Suggestion 2024 – এখানে দশম শ্রেণীর দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য বাংলা বিষয় থেকে গুরুত্বপূর্ণ সাজেশন প্রশ্ন ও উত্তর দেওয়া হল।
শ্রেণী (Class) | দশম শ্রেণী (Class 10th) |
পরীক্ষা (Exam) | দ্বিতীয় ইউনিট টেস্ট (2nd / Second Unit Test) |
বিষয় (Subject) | বাংলা (Bengali) |
[Post সম্পর্কে কোন পরামর্শ বা অনুরোধ বা অন্য কোন বক্তব্য থাকলে নীচে কমেন্ট বক্সে জানাতে পারো না হলে সরাসরি আমাকে মেসেজ করতে পারো]
আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এই পোস্টটি থেকে যদি আপনি লাভবান হন তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। যেকোন প্রশ্নের উত্তর জানতে এই ওয়েবসাইটি ফলো করুন এবং নিজেকে তথ্যসমৃদ্ধ করে তুলুন, ধন্যবাদ।
বাংলা
[প্রতিটি প্রশ্নের প্রশ্নমান ১]
বহুরূপী
1| ‘হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে’ – জীবনে নাটকীয় বৈচিত্র্য বলতে কি বোঝানো হয়েছে? হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্য কি? (1+2)
2| ‘একদিন চকের বাস স্ট্যান্ডের কাছে ঠিক দুপুরবেলায় একটি আতঙ্কের হল্লা বেজে উঠেছিল।’ – বাস স্ট্যান্ডের কাছে কি ঘটনা ঘটেছিল তা ‘বহুরূপী’ গল্প অবলম্বনে আলোচনা করো। (3)
3| ‘আপনি কি ভগবানের চেয়েও বড়ো’’ – কাকে এ কথা বলা হয়েছে? তাঁকে এ কথা বলা হয়েছে কেন? (1+2)
4| জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে-ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো। (5)
5| ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না’’ হরিদা কি ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না-করার পরিনাম কি? (2+3)
6| ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যাবে’ – ‘বহুরূপী’ গল্পের আলোকে উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো। (5)
সিরাজদ্দৌল্লা
1| ‘আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো।’ – বক্তা কাদের কাছে অক্ষমতা প্রকাশ করেছেন? (4)
2| আপনাদের কাছে এই ভিক্ষা যে আমাকে শুধু এই আশ্বাস দিন- কাদের কাছে বক্তা ভিক্ষা চান? তিনি কি আশ্বাস প্রত্যাশা করেন? (1+3)
3| সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো। (4)
4| বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না। কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন দুর্দিনের জন্য তার এই আবেদন? (1+3)
5| ‘আজ বিচারের দিন নয়, সৌহার্দ্য স্থাপনের দিন।’ বক্তা কে? বক্তার এমন উক্তির কারণ কি? (1+3)
6| ‘আমার রাজ্য নাই, তাই আমার কাছে রাজনীতিও নাই – আছে শুধু প্রতিহিংসা।’ – কে, কার উদ্দেশ্যে এ কথা বলেছেন? বক্তার প্রতিহিংসার কারণ কি? (1+3)
7| ‘বাংলার ভ্যাগাকাশে আজ দুর্যোগের ঘনঘটা।’ – কে, কাকে এ কথা বলেছেন? এরূপ উক্তির কারণ কি? (1+3)
8| ‘জানি না, আজ কার রক্ত চায়। পলাশি, রাক্ষসী পলাশি!’ – এই মন্তব্যের মধ্যে দিয়ে বক্তার যে মানসিক ভাবনার পরিস্ফুটন ঘটেছে তা আলোচনা করো। (1+3)
প্রলয়োল্লাস
1| এবার মহানিশার শেষে/ আসবে ঊষা অরুন হেসে- মহানিশা কি? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কিসের ইঙ্গিত দিয়েছেন? (1+2)
2|“আসছে নবীন – জীবনহারা অ-সুন্দরে করতে করতে ছেদন!” – কোন্ কবিতার পঙ্ক্তি এটি? উদ্ধৃতিটির তাৎপর্য লেখো। (1+2)
3|‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।’ – ভয়ংকরের আগমনবার্তা দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন? (3)
4|‘তোরা সব জয়ধ্বনি কর!’ – কাদের উদ্দেশ্যে কবির এই আহ্বান? কবিতার ভাববস্তু বিশ্লেষণ করে কথাটির যৌক্তিকতা বিচার করো। (1+4)
5| ‘প্রলয়োল্লাস’ কবিতা প্রলয় কীভাবে উল্লাসের কারণ হয়ে উঠেছে তা সংক্ষেপে আলোচনা করো।(5)
6| ‘ধ্বংস দেখে ভয় কেন তোর’ – কবি কাদের কথা বলেছেন? ধ্বংস দেখে ভয় করার মধ্যে ভুল কোথায়? (1+4)
অভিষেক
1|‘কে কবে শুনেছে, পুত্র, ভাসে শিলা জলে,’ – বক্তা কে? তার এমন উপমা প্রয়োগের কারণ ব্যাখ্যা করো। (1+2)
2|“এ অদ্ভুত বারতা” – ‘বারতা’টি কি? সেটি অদ্ভুত কেন? (1+2)
অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিতের দেশপ্রেমবোধের পরিচয় দাও। (5)
3|“কেমনে ধরিবে প্রাণ তোমার বিরহে / এ অভাগী” বক্তা কে? মেঘনাদ ও তার কথোপকথনের
4|মাধ্যমে তাদের সম্পর্কের যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় লেখ। (5)
পথের দাবী
1|“বুড়ো মানুষটির কথা শুনো” – এখানে বুড়ো মানুষটি কে? তিনি কাকে কোন কথা শুনতে অনুরোধ করেছেন? (1+2)
2| আমি ভীরু, কিন্তু তাই বলে অবিচারে দণ্ডভোগ করার অপমান আমাকে কম বাজে না- বক্তা কাকে এ কথা বলেছিলেন? কোন অবিচারের দন্ডভোগ তাঁকে ব্যাথিত করেছিল? (2+3)
3| ‘তার লাঞ্চনা এই কালো চামড়ার নীচে কম জ্বলে না’ কে কাকে, কোন লাঞ্চনা করেছিল? (2+3)
4| পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।– পথের দাবী পাঠ্যাংশে সব্যসাচী মল্লিক সম্পর্কে কি জানা যায়? তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কি পরিস্থিতি তৈরি হয়?(2+3)
5| বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলআনাই বজায় আছে। বাবুটি কে? তাঁর সাজসজ্জার পরিচয় দাও। (2+3)
কোনি
1| “ব্যাস্ত হয়ে ক্ষিতীশ গাড়িতে উঠেছে তখন জামায় টান পড়লো।” – কে, কেন ক্ষিতীশের জামায় টান দিয়েছিল?
2| ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে।’ কোনির কোন কথার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে?
3| ‘ট্যালেন্ট ঈশ্বরের দান।’ – ট্যালেন্ট কি? ট্যালেন্ট সম্বন্ধে ক্ষিতীশের মতামত কি?
4| ‘যন্ত্রণা আর সময় তোর অপোনেন্ট। ও দুটোকে আলাদা করা যায় না।’ – কথাটি কে, কাকে বলেছেন? উদ্ধৃতিটির মধ্যে দিয়ে বক্তার কোন দার্শনিক মনোভাবের পরিচয় পাওয়া যায়?
5|‘ক্ষিদ্দা, এবার আমরা কি খাবো? – ’উদ্ধৃতিটির আলোকে কোনির যন্ত্রণাবিদ্ধ জীবনযাত্রার পরিচয় দাও।
6| ‘কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে’ – কার উক্তি? উদ্ধৃতিটির মাধ্যমে কি বোঝা যায়?
2| ‘একদিন চকের বাস স্ট্যান্ডের কাছে ঠিক দুপুরবেলায় একটি আতঙ্কের হল্লা বেজে উঠেছিল।’ – বাস স্ট্যান্ডের কাছে কি ঘটনা ঘটেছিল তা ‘বহুরূপী’ গল্প অবলম্বনে আলোচনা করো। (3)
3| ‘আপনি কি ভগবানের চেয়েও বড়ো’’ – কাকে এ কথা বলা হয়েছে? তাঁকে এ কথা বলা হয়েছে কেন? (1+2)
4| জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে-ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো। (5)
5| ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না’’ হরিদা কি ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না-করার পরিনাম কি? (2+3)
6| ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যাবে’ – ‘বহুরূপী’ গল্পের আলোকে উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো। (5)
সিরাজদ্দৌল্লা
1| ‘আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো।’ – বক্তা কাদের কাছে অক্ষমতা প্রকাশ করেছেন? (4)
2| আপনাদের কাছে এই ভিক্ষা যে আমাকে শুধু এই আশ্বাস দিন- কাদের কাছে বক্তা ভিক্ষা চান? তিনি কি আশ্বাস প্রত্যাশা করেন? (1+3)
3| সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো। (4)
4| বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না। কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন দুর্দিনের জন্য তার এই আবেদন? (1+3)
5| ‘আজ বিচারের দিন নয়, সৌহার্দ্য স্থাপনের দিন।’ বক্তা কে? বক্তার এমন উক্তির কারণ কি? (1+3)
6| ‘আমার রাজ্য নাই, তাই আমার কাছে রাজনীতিও নাই – আছে শুধু প্রতিহিংসা।’ – কে, কার উদ্দেশ্যে এ কথা বলেছেন? বক্তার প্রতিহিংসার কারণ কি? (1+3)
7| ‘বাংলার ভ্যাগাকাশে আজ দুর্যোগের ঘনঘটা।’ – কে, কাকে এ কথা বলেছেন? এরূপ উক্তির কারণ কি? (1+3)
8| ‘জানি না, আজ কার রক্ত চায়। পলাশি, রাক্ষসী পলাশি!’ – এই মন্তব্যের মধ্যে দিয়ে বক্তার যে মানসিক ভাবনার পরিস্ফুটন ঘটেছে তা আলোচনা করো। (1+3)
প্রলয়োল্লাস
1| এবার মহানিশার শেষে/ আসবে ঊষা অরুন হেসে- মহানিশা কি? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কিসের ইঙ্গিত দিয়েছেন? (1+2)
2|“আসছে নবীন – জীবনহারা অ-সুন্দরে করতে করতে ছেদন!” – কোন্ কবিতার পঙ্ক্তি এটি? উদ্ধৃতিটির তাৎপর্য লেখো। (1+2)
3|‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।’ – ভয়ংকরের আগমনবার্তা দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন? (3)
4|‘তোরা সব জয়ধ্বনি কর!’ – কাদের উদ্দেশ্যে কবির এই আহ্বান? কবিতার ভাববস্তু বিশ্লেষণ করে কথাটির যৌক্তিকতা বিচার করো। (1+4)
5| ‘প্রলয়োল্লাস’ কবিতা প্রলয় কীভাবে উল্লাসের কারণ হয়ে উঠেছে তা সংক্ষেপে আলোচনা করো।(5)
6| ‘ধ্বংস দেখে ভয় কেন তোর’ – কবি কাদের কথা বলেছেন? ধ্বংস দেখে ভয় করার মধ্যে ভুল কোথায়? (1+4)
অভিষেক
1|‘কে কবে শুনেছে, পুত্র, ভাসে শিলা জলে,’ – বক্তা কে? তার এমন উপমা প্রয়োগের কারণ ব্যাখ্যা করো। (1+2)
2|“এ অদ্ভুত বারতা” – ‘বারতা’টি কি? সেটি অদ্ভুত কেন? (1+2)
অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিতের দেশপ্রেমবোধের পরিচয় দাও। (5)
3|“কেমনে ধরিবে প্রাণ তোমার বিরহে / এ অভাগী” বক্তা কে? মেঘনাদ ও তার কথোপকথনের
4|মাধ্যমে তাদের সম্পর্কের যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় লেখ। (5)
পথের দাবী
1|“বুড়ো মানুষটির কথা শুনো” – এখানে বুড়ো মানুষটি কে? তিনি কাকে কোন কথা শুনতে অনুরোধ করেছেন? (1+2)
2| আমি ভীরু, কিন্তু তাই বলে অবিচারে দণ্ডভোগ করার অপমান আমাকে কম বাজে না- বক্তা কাকে এ কথা বলেছিলেন? কোন অবিচারের দন্ডভোগ তাঁকে ব্যাথিত করেছিল? (2+3)
3| ‘তার লাঞ্চনা এই কালো চামড়ার নীচে কম জ্বলে না’ কে কাকে, কোন লাঞ্চনা করেছিল? (2+3)
4| পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।– পথের দাবী পাঠ্যাংশে সব্যসাচী মল্লিক সম্পর্কে কি জানা যায়? তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কি পরিস্থিতি তৈরি হয়?(2+3)
5| বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলআনাই বজায় আছে। বাবুটি কে? তাঁর সাজসজ্জার পরিচয় দাও। (2+3)
কোনি
1| “ব্যাস্ত হয়ে ক্ষিতীশ গাড়িতে উঠেছে তখন জামায় টান পড়লো।” – কে, কেন ক্ষিতীশের জামায় টান দিয়েছিল?
2| ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে।’ কোনির কোন কথার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে?
3| ‘ট্যালেন্ট ঈশ্বরের দান।’ – ট্যালেন্ট কি? ট্যালেন্ট সম্বন্ধে ক্ষিতীশের মতামত কি?
4| ‘যন্ত্রণা আর সময় তোর অপোনেন্ট। ও দুটোকে আলাদা করা যায় না।’ – কথাটি কে, কাকে বলেছেন? উদ্ধৃতিটির মধ্যে দিয়ে বক্তার কোন দার্শনিক মনোভাবের পরিচয় পাওয়া যায়?
5|‘ক্ষিদ্দা, এবার আমরা কি খাবো? – ’উদ্ধৃতিটির আলোকে কোনির যন্ত্রণাবিদ্ধ জীবনযাত্রার পরিচয় দাও।
6| ‘কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে’ – কার উক্তি? উদ্ধৃতিটির মাধ্যমে কি বোঝা যায়?
ছাত্রছাত্রীদের প্রতি আমাদের বার্তা
2024 সালের দশম শ্রেণির দ্বিতীয় ইউনিট পরীক্ষার কথা মাথায় রেখে এবং বিগত কয়েক বছরের প্রশ্নপত্রের ধারা বিশ্লেষণ করে আমরা তোমাদের জন্য এই সকল বিশেষ গুরুত্বপূর্ণ প্রশ্ন নির্বাচন করেছি। Team Linktaka বিশ্বাস করে যে এই প্রশ্নগুলি আগামী পরীক্ষায় ভালোভাবে সফল হতে তোমাদের সাহায্য করবে।
তবে আমরা এও মনে করিয়ে দিতে চাই যে পরীক্ষা প্রস্তুতির জন্য পাঠ্য বই খুব ভালোভাবে অধ্যয়ন করা একান্ত আবশ্যক।
অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” Class 10 Bengali Second Unit Test Suggestion 2024 | দশম শ্রেণীর দ্বিতীয় ইউনিট টেস্টের বাংলা প্রশ্নপত্র ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Linktaka.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।